
আমরা 'আহলে সুন্নাত ওয়াল জামাত'!
আল-হাফিজ মুর্তজা আল-জাবিদি رَحِمَهُ ٱللَّٰهُ লিখেছেন:
"যখন 'আহলে সুন্নাত ওয়াল জামাত' শব্দটি ব্যবহার করা হয়, তখন এটি দ্বারা আশ'আরি এবং মা'তুরিদিদের বোঝানো হয়।
قال الحافظ مرتضى الزبيدي الحنفي :"إذا أطلق أهل السنة و الجماعة فالمراد بهم الأشاعرة و الماتريدية." اهـ
كتاب اتحاف السادة المتقين
আর এটি জেনে রাখা উচিত যে উভয় ইমাম, আবুল হাসান এবং আবু মানসুর (আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট হোন এবং ইসলামে তাদের অবদানের জন্য পুরস্কৃত করুন) - তাদের নিজস্ব মতামত উদ্ভাবন করেননি বা তারা নতুন একটি মতবাদ প্রতিষ্ঠাও করেননি। বরং তারা প্রাথমিক প্রজন্মের প্রতিষ্ঠিত মতবাদকে মেনে চলেছেন এবং যারা রাসূলুল্লাহ ﷺ'র মহান সাহাবিদের পথ হতে বিচ্যুত হয়েছে তাদের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। তাদের প্রত্যেকেই বিধর্মী বিশ্বাস ও বিপথগামীদের মোকাবেলা করেছিলেন যতক্ষণ না তারা পরাজিত ও দমিত হয়।
وليعلم أن كلا من الإمامين أبي الحسن وأبي منصور -رضي الله عنهما وجزاهما عن الإسلام خيرا- لم يبدعا من عندهما رأيا ولم يشتقا مذهبا إنما هما مقرران لمذاهب السلف مناضلان عما كانت عليه أصحاب رسول الله صلى الله عليه وسلم، وناظر كل منهما ذوي البدع والضلالات حتى انقطعوا وولوا منهزمين. اهـ
জেনে রাখুন পৃথিবীর ৯৫% মুসলিম আশ'আরি ও মা'তুরিদি। আরও জেনে রাখুন আল-আশ'আরি رَحِمَهُ ٱللَّٰهُ সম্মানিত সাহাবি আবু মুসা আল-আশ'আরি رضي الله عنه'র নাতি, আর আল-মা'তুরিদি رَحِمَهُ ٱللَّٰهُ সম্মানিত সাহাবি আবু আইয়ুব আল-আনসারি رضي الله عنهর নাতি।"
واعلم ان الأشاعرة و الماتريديه هم 95 بالمئة من المسلمين .
واعلم ان الأشعري حفيد الصحابي الجليل ابي موسى الاشعري و الماتريدي حفيد الصحابي الجليل ابي ايوب الانصاري.
[ইতহাফুল সাদাহুল মুত্তাকিন]
ইমাম আবু ইসহাক আল-শিরাজি (৪৭৬ হি.):
"আশ'আরিগণ: আহলে সুন্নাত ও শরিয়াহ্ অনুসারী ও সমর্থকদের আলোকিত ব্যক্তিবর্গ এবং মু'তাজিলা, রাফেজী ও অন্যান্যদের মধ্যে বিদ'আতকারীদের খন্ডন করার লক্ষ্যে দৃঢ়ভাবে অবস্থান করেছেন। যে তাদের আক্রমণ করেছে সে প্রকৃতপক্ষে সুন্নাহর লোকদের আক্রমণ করেছে। যখন এমন একটি বিষয় যারা মুসলিমদের বিষয়ে হস্তক্ষেপ করে তাদের নজরে আনা হয় এবং অনুরূপ আচরণ হতে সবাইকে নিবৃত্ত করা ও যারা এই ধরনের কর্মে লিপ্ত হয় তাদের শাসন করা বাধ্যতামূলক হয়ে যায়।"
الْأَشْعَرِيَّةُ: أَعْيَانُ أَهْلِ السُّنَّةِ وَأَنْصَارُ الشَّرِيعَةِ انْتَصَبُوا لِلرَّدِّ عَلَى الْمُبْتَدِعَةِ مِنْ الْقَدَرِيَّةِ وَالرَّافِضَةِ وَغَيْرِهِمْ، فَمَنْ طَعَنَ فِيهِمْ فَقَدْ طَعَنَ عَلَى أَهْلِ السُّنَّةِ، وَإِذَا رُفِعَ أَمْرُ مَنْ يَفْعَلُ ذَلِكَ إلَى النَّاظِرِ فِي أَمْرِ الْمُسْلِمِينَ وَجَبَ عَلَيْهِ تَأْدِيبُهُ بِمَا يَرْتَدِعُ بِهِ كُلُّ أَحَدٍ.
[তাবাক্বাত আল-শাফিয়্যাহ্]
0 মন্তব্যসমূহ